স্বাস্থ্য ভাল রাখায় “কলা”

যে বা যারা কলার খেতে পছন্দ বা অপছন্দ করেন তাদের জন্য আজ আমি জানাব কলার কিছু গুণাবলী, যা আমাদের শরীর ভাল রাখার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তা নিচে দেওয়া হল-
১. কলা এমন এক ধরনের ফল যা মুহুর্তের মধ্যে শরীরে শক্তির যোগান দিয়ে থাকে।
২. আপনার মন কে ভাল রাখতে কলা বিশেষ ভূমিকা রাখে, কলার মধ্যে থাকা ট্রিপ্টোফ্যান প্রোটিন যা সিরোটোনিন হরমোন এর মাত্রা বাড়িয়ে আপনার মুড ভাল রাখে । যার কারণে প্রতিদিন মন ভাল রাখার জন্য আপনি কলা খেতে পারেন।
৩. মেয়েদের মুড অফ ১টি অতিপরিচিত সমস্যা যা প্রী-মিন্সট্রোয়াল সিন্ড্রোম এর সময় দেখা যায়। কলার মধ্যে থাকা ভিটামিন বি-৬ শরীরে গ্লোকোজের পরিমাণ ঠিক রেখে মেয়েদের মুড ভাল রাখতে পারে।
৪। কলার মধ্যে থাকা আয়রন রক্তের হিমোগ্লোবিন উৎপাদনে সাহায্য করে অ্যানিমিয়া প্রতিরোধ করতে সাহায্য করে থাকে।
৫। উচ্চ রক্তচাপ কমাতে কলা আপনাকে সাহায্য করতে পারে । কলার মধ্যে থাকা পটাশিয়াম উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে থাকে। বিভিন্ন অভিজ্ঞ চিকিৎসকগণ কলার গুণের কথা মাথায় রেখে স্ট্রোক, উচ্চ রক্তচাপে ড্রাগ প্রয়োগে কলার ব্যবহার সুপারিশ করেছেন।
৬। যারা কুষ্টকাঠিন্ন্যতায় ভুগছেন তারা কলা খেতে পারেন। কারণ কলার মধ্যে থাকা প্রচুর পরিমাণ ফাইবার যা কুষ্টকাঠিন্ন্য রোখতে সাহায্য করে।
৭। ত্বকের যত্নে আপনি কলার খোসা ঘষে দেখতে পারেন যা ক্রিম থেকে বেশি কাজে দিতে পারে কোনরকম পার্শপ্রতিক্রিয়া ছাড়া।
৮। পেটের সমস্যা সমাধানে আপনি কলা খেতে পারেন। এরই সাথে কলা আপনার শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রন করে স্নায়ুবিক চাপ রোধ করে থাকে।
৯। অন্তঃসত্তা মহিলার জ্বর হলে আপনি তাকে কলা খাওয়ার উপদেশ দিতে পারেন।

Comments

comments